শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৩২ অপরাহ্ন

লঘুচাপ রূপ নিয়েছে নিম্নচাপে, ভারী বৃষ্টিপাতের শঙ্কা

লঘুচাপ রূপ নিয়েছে নিম্নচাপে, ভারী বৃষ্টিপাতের শঙ্কা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন নিম্নচাপে রূপ নিয়েছে। যার প্রভাবে সাগর উত্তাল ও সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে উড়িশা উপকূল ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে।

রোববার (১১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছানাউল হক মন্ডল এ তথ্য জানান।

তিনি বলেন, নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলসহ উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হতে পারে।

তিনি আরও বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ এলাকায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক এলাকায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে এই কর্মকর্তা জানান, সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। এছাড়া রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিন সারাদেশেই বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোণায় ৯৮ মিলিমিটার। সর্বনিম্ন তাপমাত্রা ছিল কক্সবাজারে ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |